শীতে ত্বকের যত্ন নিবেন যেভাবে

0
399
শীতে ত্বকের যত্ন নিবেন যেভাবে
Print Friendly, PDF & Email

শীতে আপনার ত্বকে কিছু পরিবর্তন নিশ্চয়ই লক্ষ্য করেছেন। শুধু সচেতন নারী-পুরুষই নয়, সাধারণ মানুষকেও এ সময় শত ব্যস্ততায়ও একটু সময় বের করে ত্বকের যত্ন নিতে হয়।

ঠোঁটের যত্ন: ঠান্ডা বাতাসে ঠোঁট ফেটে যায়। কুসুম গরম পানিতে পরিষ্কার একটি কাপড় ভিজিয়ে নিয়ে ঠোঁটে হালকা করে ৩-৪ বার চাপ দিন। তারপর ভেসলিন বা গ্লিসারিন পাতলা করে লাগিয়ে নিন। ভালো কোনো চ্যাপস্টিক ও দিনে তিন-চারবার লাগাতে পারেন।

হাতের তালু ও পায়ের তলার যত্ন: এ সময় ১০% ইউরিয়া, ভেসলিন লাগালে হাতের তালু অনেকটা মসৃণ হয়ে আসে। শীতে অনেকের পায়ের তলা ফেটে যায়। ৫% সেলিসাইলিক এসিড অয়েন্টমেন্ট অথবা ভেসলিন নিয়মিত মাখতে পারেন।

মুখের যত্ন: ভালো ব্রান্ডের ময়েশ্চরাইজারযুক্ত ক্রিম ব্যবহার করতে পারেন। যাদের ব্রণের সমস্যা আছে, তারা ক্রিমের সঙ্গে একটু পানি মিশিয়ে নিতে পারেন।

শরীরের অন্যান্য অংশ: ত্বকের আর্দ্রতা ও ঔজ্জ্বল্য বাড়াতে রোজ গোসলের পর এবং রাতে ঘুমানোর আগে অলিভ অয়েল অথবা লিকুইড প্যারাফিন মাখতে পারেন।

চুলের যত্ন: খুশকিমুক্ত থাকতে নিয়মিত কিটোকোনাজল শ্যাম্পু ব্যবহার করুন।

যাদের পুরোনো চর্মরোগ যেমন—সোরিয়াসিস, একজিমা, ইকথায়সিস ইত্যাদি আছে, তাদের আরেকটু যত্ন বেশি নিতে হবে। আশা করি, শীতটা আপনাদের ভালোই কাটবে।

 

আরও জানুন » ঋতু পরিবর্তনের সময় ঠান্ডা বা সর্দি–কাশি থেকে বেঁচে থাকার ৫ টি কার্যকরী উপায় »

Comments

comments