বিস্মিত ক্রিকেট দুনিয়া ১ বলে ২৮৬ রান!

0
359
১ বলে ২৮৬ রান
Print Friendly, PDF & Email

১৮৭৭ সালে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যকার প্রথম টেস্ট খেলা অনুষ্ঠিত হয়। আর এর সাথে জানিয়ে দিচ্ছি ১৮৮৪ সালে প্রথম শ্রেণির ক্রিকেটের এক ম্যাচের কথা। ম্যাচ বললে ভুল হবে। বলতে হবে একটি বলের কথা। যা ট্রাভিস বিটস’র এক বলে ২০ বা বীরেন্দ্র শেভাগের ১৭ রানের কথা আপনাকে ভুলিয়ে দিবে।

অস্ট্রেলিয়ার প্রথম শ্রেণির ম্যাচে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ভিক্টোরিয়া মুখোমুখি হয়। ম্যাচের প্রথম বলেই ভিক্টোরিয়ার এক ব্যাটসম্যানের জোরালো শটে বলটি মাঠের মধ্যে থাকা গাছে আটকে যায়। আর এ সুযোগে ভিক্টোরিয়ার ব্যাটসম্যানরা দৌড়ে রান নিতে শুরু করেন।

স্বাগতিকরা বলটিকে পরিত্যক্ত ঘোষণা করে নতুন বলের জন্য আম্পায়ারের কাছে আবেদন জানান। কিন্তু আম্পায়ার আবেদন নাকচ করে দিয়ে বলেন, বলটি দেখা যাচ্ছে।

শেষ পর্যন্ত বন্দুক দিয়ে গুলি করে বলটি ‘উদ্ধার’ করা হয়। আর তা উইকেটরক্ষকের হাতে পৌঁছানোর আগে খেলোয়াড়রা দৌড়ে তুলে নেন ২৮৬ রান। ওই রানের পর ভিক্টোরিয়া ইনিংস ঘোষণা করলে জয় নিয়ে মাঠ ছাড়ে ভিক্টোরিয়া।

স্পোর্টস উইকি এক খবরে জানায়, দশ বছর পর ১৮৯৪ সালে একটি ইংরেজি জার্নালে ম্যাচের খবর ছাপা হয়। আর তাতে বিস্মিত হয় গোটা ক্রিকেট দুনিয়া।

আরও জানুন » বিশ্বকাপের আজব আলাপ »

Comments

comments