চিড়ার চপ

0
1117
চিড়ার চপ রেসিপি
Print Friendly, PDF & Email

যারা আমার মতো কোন খাবার ফেলতে পছন্দ করেন না সব কিছু দিয়ে মজার খাবার বানাতে পছন্দ করেন তাদের জন্য আমার এই রেসিপি। আমার বাসায় অনেক দিন ধরে কিছু চিড়া ছিল কিন্তু কোন ভাবেই আমি কাওকে খাওয়াতে পারছিলাম না তাই এই রেসিপি তৈরী করে টেবিলে দিয়েছিলাম, কেও বুঝতে পারেনি, যে এটা চিড়ার চপ। সবাই খুব মজা করে টমেটো কেচাপ এবং সালাদ দিয়ে সব গুলি চপ খেয়েছে। আপনিও বাসায় তৈরী করে দেখতে পারেন।

কি কি লাগবে

 

» চিড়া – ১কাপ

» পিয়াজ কুঁচি – ১/২ কাপ

» কাঁচা মরিচ কুচি – পছন্দ মতন

» গোল মরিচ গুড়া – পছন্দ মতন

» লবন – স্বাদ মতন

» টমেটো কেচাপ – ২ টেবিল চামচ

» চালের গুড়া – ১ টেবিল চামচ (মচমচে করার জন্য, যদি আপনি চান )

» ডিম – ১ টা

» ধনে পাতা কুচি – প্রয়োজন মতন

» তেল – চপ ভাঁজার জন্য

 

প্রস্তত প্রণালী

 

১. চিড়া ভাল করে ধুয়ে, পানিতে ৫ মিনিটের মতন ভিজিয়ে রাখতে হবে। ৫ মিনিট পর ভাল করে পানি ঝরিয়ে চিড়াগুলিকে একটি বাটিতে নিতে হবে। লক্ষ্য রাখবেন চিড়াতে যেন পানি না থাকে।

২. এর পর এক এক করে সব উপকরণ মিশাতে হবে। এইবার এই মিশ্রণ দিয়ে ছোট ছোট বল বানিয়ে, চপ এর মতন সাইজ করে একটা প্লেটে রাখতে হবে।

৩. এখন ফ্রাইং প্যানে অল্প তেল দিয়ে চপগুলি ভাঁজতে হবে। যখন চপ গুলি বাদামি রঙ হবে তখন প্লেটে তুলে রাখুন। টমেটো কেচাপ এবং সালাদ দিয়ে গরম গরম পরিবেশন করুন মচ মচে চিড়ার চপ।

 

বিঃদ্রঃ আপনি চাইলে চপগুলি ডুবো তেলেও ভাঁজতে পারেন। সে ক্ষেত্রে চপগুলিকে ফেটানো ডিমের মধ্যে ডুবিয়ে তারপর ব্রেডক্রাম্বে গড়িয়ে নিয়ে তারপর ডুবো তেলে ভাঁজতে হবে। তবে ডুবো তেলে ভাঁজা জিনিস আপনার স্বাস্থ্যের জন্য ভাল না, তাই আমি অল্প তেলে ভাঁজাটাকে প্রাধান্য দিয়েছি। আমি নিজেও অল্প তেলে ভেঁজেছি।

 

আরও জানুন » রেসিপি – হোয়াইট চকলেট ও ব্যানানা মাফিন »

রেসিপিটি আপনার কেমন লাগলো তা আমাদেরকে অবশ্যই জানাবেন। আপনার মতামত আমাদের কাছে খুবই মূল্যবান। আপনি যদি আপনার নিজের লেখা রেসিপি, কবিতা, গল্প, প্রবন্ধ বা অন্য যেকোনো বিষয় বাঙালিয়ানা Magazine এ প্রকাশ করতে চান, তবে আমরা অত্যন্ত আনন্দের সাথে আপনার লেখা প্রকাশে সচেষ্ট হব । আগ্রহীদের এই ইমেইল ঠিকানায় bangalianamagazine@gmail.com যোগাযোগের জন্য আমন্ত্রণ জানানো হল । Copy করা কোন লেখা পাঠাবেন না। দয়া করে আপনাকে নিশ্চিত করতে হবে যে, আপনার পাঠানো লেখাটি অনলাইনে আগে কোথাও প্রকাশিত হয়নি। যদি অনলাইনে আগে অন্য কোথাও আপনার লেখাটি প্রকাশিত হয়ে থাকে, তাহলে আমরা সেটা প্রকাশ করতে পারব না। আমরা অরাজনৈতিক, অসাম্প্রদায়িক এবং নিরপেক্ষ।

Comments

comments