মেলায় এজি মাহমুদে’র অতিপ্রাকৃত গল্পগ্রন্থ ‘দংশক’

0
193
Print Friendly, PDF & Email

অতিপ্রাকৃতশব্দের আভিধানিক অর্থ  অনৈসর্গিক, অপার্থিব, অলৌকিক। এজি মাহমুদের অতিপ্রাকৃত গল্প ‘দংশক’ এই তিনটি অর্থকেই ছাপিয়ে গেছে বহুদূর।  জাগৃতি প্রকাশনী থেকে প্রকাশিত ১৪০ টাকা মূল্যের বইটির ছয়টি গল্পেই পাঠকরা পাবেন পরাবাস্তব প্রেম, অলৌকিকতা, অপার্থিব ঘটনা, যুক্তিবাদ, বিজ্ঞান, জাদুবিদ্যা, মিথলজি ও ফ্যান্টাসি’র স্বাদ।

প্রথম গল্প ‌‘দংশকে’ই মৃত্যু নিয়ে এক আধিভৌতিক ঘটনার বর্ণনা দিয়েছেন লেখক। প্রবল বৃষ্টির রাতে অজান্তাপুর যাওয়ার পথে অলৌকিক সব ঘটনার জন্ম দেয় গল্পের চরিত্ররা। ‘মৃতদের মৃত্যু নেই’- এ বিষয়টিই গল্পে পাঠককে ধাক্কা দেবে বারবার।

এক অতিমানবের প্রবল মানসিক ক্ষমতার বিপদজনক ও ভয়াবহতার দিকটি স্পষ্ট হয়ে উঠেছে ‘সরীসৃপ’ গল্পে। লেখনীতে ফ্র্যাঞ্জ কাফকা’র মত কিছুটা নিয়তিবাদেরও ছাপ আছে গল্পের শেষদিকে।

পরের গল্পটির বিচিত্র নাম কোনো বাংলা অভিধানে নেই। নিজস্ব ভাবনার শব্দমিশ্রণে লেখক গল্পটির নাম রেখেছেন ‘ভ্রুয়ংকর’। পাপ ও প্রেমের এক অবিশ্বাস্য ঘটনা। গল্পে পাপকে প্রেমের ছাঁকনিতে ফেলে পরিশুদ্ধ করতে চেয়েছেন লেখক। কিন্তু শেষঅবধি ক্রাইম অ্যান্ড পানিশমেন্টের অদৃষ্টবাদী ধাঁচেই শাস্তি পেতে হয়েছে নায়িকা চরিত্রটিকে।

‘পরী’ গল্পটি ফ্যান্টাসি উপাখ্যানের সার্থক বাস্তবায়ন। কল্পনার আরাধ্য চরিত্র পরীকে প্রবল এক রোদ্দুরের দুপুরে যুবক মোফাজ্জল করিমের আটপৌঢ় ড্রইংরুমে হাজির করেছেন লেখক। অসামান্য ক্ষমতাধর এক জ্বীন জোর করে বিয়ে করতে চাইছে বলে মানুষ কাছে আশ্রয় খুঁজতে হচ্ছে এই অপরূপা পরীকে।

‘অভিশাপ’ গল্পের মূল নারী চরিত্রের প্রেম হয়েছিল অলিম্পাস থেকে বিতাড়িত গ্রিক পূরাণের এক দেবতার সাথে। গল্পে দুরন্ত প্রেমের কারণে একসময়ের ঘৃণাকেও ভালোবাসতে দেখিয়েছেন লেখক। বহুবছর ধরে বিভৎসতাকে পুঁজি করে কুৎসিত ঘৃণ্যতার সাথে বসবাসের এক জীবন সংগ্রামী চরিত্রের গল্প ‘অভিশাপ’।

ঈশ্বর ও শয়তানের চিরন্তন দ্বন্দ্বের একটি ভিন্নমাত্রিক গল্প ‘নরক নন্দিনী’। যেখানে ঈশ্বরকে ধ্বংসের নিখুঁত পরিকল্পনা করে শয়তান। আর সেই পরিকল্পনার মূল অস্ত্র শয়তানের একমাত্র কন্যা‌ ‘নরক নন্দিনী’।

গল্পগুলোর বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে, আনপ্রেডিক্টেবেলেটি। প্রতিটি ঘটনার অলিগলিতে পাঠককে চমকে দিতে চেয়েছেন লেখক। বইটির প্রচ্ছদ করেছেন মু. তারিক সাইফুল্লাহ্।

 

এজি মাহমুদে’র অতিপ্রাকৃত গল্পগ্রন্থ  ‘দংশক’ ও অতিপ্রাকৃত গল্প ‘বিড়ালী’ প্রকাশ পেয়েছে অমর একুশে গ্রন্হমেলা ২০১৫-এ, পাওয়া যাচ্ছে জাগৃতি স্টলে, স্টল ১৮৩-১৮৪-১৮৫, সোহরাওয়ার্দি উদ্যান)

আরও জানুন » অন্তঃস্রোত »

Book-Fair-2015

Comments

comments