ফুটবলে সব সম্ভব জয়ের লক্ষ্যে বাংলাদেশ!

0
124
ফুটবলে সব সম্ভব
Print Friendly, PDF & Email

বিশ্বকাপ-২০১৮ ও এশিয়া কাপ বাছাইপর্বের ম্যাচে অংশ নিতে রোববার (১৪ জুন) ঢাকায় এসেছে তাজিকিস্তান জাতীয় ফুটবল দল। বিশ্বকাপ ও এশিয়া কাপের বাছাইপর্বে প্রথম ম্যাচে দেশের মাটিতে কিরগিজস্তানের কাছে পরাজিত বাংলাদেশ। বাংলাদেশ দলের প্রধান কোচ লোডভিক ডি ক্রুইফের কাছে গণমাধ্যম কর্মীদের প্রশ্ন ছিল, তিনি এ ম্যাচে জয়ের সম্ভাবনা দেখছেন কিনা?

বিশ্বকাপ বাছাইপর্বে বাংলাদেশ রয়েছে ‘বি’ গ্রুপে। যেখানে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, জর্ডান, তাজিকিস্তান ও কিরগিজস্তান। প্রতিটি দল হোম এ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে ৮টি করে ম্যাচে অংশ নিচ্ছে।

আজ মঙ্গলবার (১৬ জুন) বিকেল ৫টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিশ্বকাপ-২০১৮ ও এশিয়াকাপ বাছাইপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে তাজিকিস্তানের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ লাল-সবুজের জার্সিধারীরা।

ক্রুইফের শিষ্যদের মোকাবেলা করবে ‘দ্য ক্রাউন’ খ্যাত তাজিকিস্তান। ফিফা র‍্যাঙ্কিংএ তারা ১৩৯ তম আর বাংলাদেশের অবস্থান ১৬৬। বোঝাই যাচ্ছে, দলটি আমাদের থেকে বেশ শক্তিশালী।

দুদলের ছয়বারের দেখায় চারবারই জয় পেয়েছে তাজিকিস্তান। যেখানে বাকি এক ম্যাচে জয় বাংলাদেশের অন্যটি ড্র।

কিরগিজস্তানের বিপক্ষে দু:স্বপ্নটা ভুলে বাংলাদেশ কি পারবে তাজিকিস্তানকে হারিয়ে জয়ের ধারা তৈরী করতে?

বিশ্বকাপ বাছাইপর্বে যে দুটি ম্যাচ থেকে কিছু পাওয়ার আশা বাংলাদেশের, তার একটি হাতছাড়া হয়েছে কিরগিজস্তানের কাছে হেরে। শেষ সুযোগ বলতে সামনে এখন তাজিকিস্তান। তাজিকদের বিপক্ষে শুধু পয়েন্টই নয়, নিজেদের অবস্থান বুঝে নেয়ারও ম্যাচ হিসেবে দেখছে বাংলাদেশ দল।

বাংলাদেশের মতই প্রথম ম্যাচে হারার দু:খ ভুলতে প্রস্তুত তাজিকিস্তান। বাংলাদেশের বিপক্ষে সর্বশেষ মুখোমুখি লড়াইয়ে হারলেও, ওটা নিয়ে মোটেও চিন্তিত নয় তাজিক কোচ এবং অধিনায়ক। কারণ সেটা প্রায় পাঁচ বছর আগের স্মৃতি। নিজেদের প্রথম জয় পেতে তাজিকিস্তান এতোটাই আত্মবিশ্বাসী যে, শুধু বাংলাদেশ দল নয়, আবহাওয়াও কোন বাধা হবে না বলে মনে করেন দলটির কোচ।

ফুটবলে সবই সম্ভব। আর বাংলাদেশ দলের প্রধান কোচ লোডভিক ডি ক্রুইফের জানালেন, ‘জয়ের ধারায় ফিরতে চাই আমরা। গত ম্যাচে নিজেদের মাটিতে পরাজিত হয়েছি। এ ম্যাচে আমাদের সুযোগ আছে জয়ের। সে লক্ষ্যেই মাঠে নামব আমরা।’

আরও জানুন » বিশ্বকাপের আজব আলাপ »

Comments

comments